বৃষ্টির পরে শীতের আবহ : মেঘের আড়ালে লুকিয়েছে সূর্য

Spread the love

অনলাইন ডেস্ক: রাজধানীর এলিফ্যান্ট রোডে শনিবার (২১ নভেম্বর) সকাল ৯টায় একটি ভ্যানগাড়ির সামনে দাঁড়িয়ে সোয়েটার নেড়েচেড়ে দেখছিলেন ষাটোর্ধ্ব আবদুর রহমান। দোকানি একটি সুয়েটার তার বুকের কাছে ধরে বলছিলেন, ‘চাচা মিয়া, ভাল দোকানে কিনতে গেলে ৫শ টাকার কমে পাবেন না। শীত মাত্র পড়তে শুরু করেছে। তাই একদাম মাত্র ২০০টাকায় আপনাকে দেবো, দামাদামি করতে পারবেন না।’ কিছুক্ষণ চিন্তাভাবনা করে সোয়েটারটি কিনে নিলেন আবদুর রহমান।

প্রতিবেদকের সঙ্গে আলাপকালে তিনি বলেন, ‘বয়স হইছে , এমনি শীত বেশি লাগে। শুক্রবার বৃষ্টির পর থেকে শীত একটু বেশি লাগছে। তাই সুয়েটারটা কিনে নিলাম। ’

শুক্রবারের বিকেলে বৃষ্টির পর রাজধানীতে যেন জেঁকে বসতে শুরু করছে শীত। শনিবার ভোর থেকেই আকাশ মেঘাচ্ছন্ন ও গুমোট হয়ে আছে। গত কয়েকদিনের চেয়ে কুয়াশাও একটু বেশি পড়েছে। সকাল সাড়ে ১০টা পর্যন্ত সূর্যের দেখা মেলেনি। পুরোপুরি শীত না পড়লেও ঈষৎ শীতল আবহাওয়ায় অনেকেরই ঘুম ভেঙেছে কিছুটা দেরিতে।

jagonews24

রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, হিমেল সকালে জীবিকার সন্ধানে মানুষ স্বাচ্ছন্দ্যে চলাফেরা করছেন। কেউ কেউ শীতের পোশাকও পরেছেন। ফুটপাতে সকাল থেকেই গরম পোশাক বিক্রি শুরু হয়। সীমিত আয়ের মানুষ অপেক্ষাকৃত কম দামে গরম পোশাক কিনতে ভীড় করছেন সেখানে।

এদিকে আবহাওয়া অধিদফতর সূত্রে জানা গেছে, দেশের ৬ বিভাগ ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম, রাজশাহী ও সিলেটের দু-এক জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্য জায়গার আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে, এর বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে বলেও জানিয়েছে আবহাওয়া অফিস। শনিবার সকাল ৭টা থেকে দুপুর ১টা পর্যন্ত ঢাকা ও পার্শ্ববর্তী এলাকার পূর্বাভাসে বলা হয়েছে, আকাশ আংশিক মেঘলা থেকে অস্থায়ীভাবে মেঘলা থাকতে পারে। হালকা বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।